আসল স্মার্টফোন চিনবেন যেভাবে

বর্তমান সময়ে প্রয়োজনের সকল কাজই করা সম্ভব স্মার্টফোনে। কম্পিউটারের যা যা করা সম্ভব প্রায় সব কার্যক্রম স্মার্টফোনে করা সম্ভব। আসল ফোনের মতই দেখতে নকল ফোন বাজার দখল করে আছে। অনেকেই না জেনে কপি ফোন কিনে প্রতারিত হচ্ছে। সাধের স্মার্টফোনটি যদি নকল ফোন হয় তখন মানসিক ভাবে ক্রেতা ভেঙ্গে পড়েন। তাই ফোন কেনার আগে জেনে নিন ফোনটি আসল না নকল।

(১) আপনার মোবাইলের স্ক্রীনে ডায়াল করুন *#0*# আপনি এলসিডি টেস্ট দেখতে পাবেন।
(২) মোবাইলের স্ক্রীনে ডায়াল করুন *#0228# আপনি ব্যাটারী স্ট্যাটাস দেখতে পাবেন।
(৩) মোবাইলের স্ক্রীনে ডায়াল করুন *#1234# আপনি বর্তমান সফটওয়ার ভার্সন, সিপি এবং সিএসসি সিরিয়াল নাম্বার দেখতে পাবেন।
(৪) মোবাইলের হোম বাটন, ভলিউম আপ কী এবং পাওয়ার বাটন একসাথে প্রেস করুন মোবাইল বন্ধ অবস্থায়। আপনি মোবাইল এর বায়োস প্রোগ্রাম দেখতে পাবেন, যেখান থেকে আপনি হার্ড রিসেট দিতে পারবেন। সেটিং পরিবর্তন করতে পারবেন মোবাইল চালু করা ছাড়াই।
(৫) মোবাইল এর ফার্মওয়্যার মুডে আপনি প্রয়োজনীয় অনেক কাজ সারাতে পারবেন এবং মোবাইল হ্যাং হয়ে গেলেও এ পজিশনে এসে সমাধান করতে পারবেন। আর এ অবস্থা থেকে ফিরে আসতে আপনাকে ব্যাটারী খুলতে হবে।

আপনার মোবাইল যদি ক্লোন কপি হয় তবে এসব কোন প্রোগ্রাম কাজ করবেনা। আর যদি উপরোক্ত এসব প্রোগ্রাম বা সর্টকাট কাজ করে তবে আপনি নিশ্চিন্তে মোবাইলটি কিনতে পারেন। কেননা, এটি যে আসল স্মার্টফোন তাতে কোন সন্দেহ নেই। স্যামসাং ছাড়া অন্যান্য স্মার্টফোনের ক্ষেত্রে কিছু কিছু কোড ভিন্ন হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *